অর্ঘ রুপে স্ব র্গ আসে
নৃত্য ধরার মৃত্যে ,
হাস্য বদন স হাস্যতায়
যখন দোলে নৃত্যে ।
রোদের ফোটায় মরুর বালু
দুর হতে তার তাপ ,
তারি বুকে জলফোটার
প্রেম মোলাকাত ।
নিশিত কবির কাব্যালাপে
হাসে হস্নাহেনায়,
মোহ মায়ার এমন শুভাস
লোক সকলে বিলায় ।
অমৃততায় বদান্যতায়
দানের ডালি ঢেলে ,
মুক্ত হস্ত সবার তরে
দিবে যবে মেলে ।