কখনও বা ক্রন্ধনে
হাতাহাতি টোকা ,
মিষ্টি বন্ধনে
কভু ঘুন পোকা।
তিক্ততা মিষ্টতা
কভু কড়া ঝাল,
কখনও বা মাতামাতি
মায়া বেসামাল।
সুখ -দুখ এক তারে
বেহায়া বাচাল,
একি ঘরে বেচে থাকা
একি তার চাল ।
নালিশ পালিশ আর
বকা ঝকা দিয়ে,
বাবা -মা মুশকিলে
শ্নেহ ভাগ নিয়ে।
তবুও চলে যায়
দিন -মাস-যুগ,
ছায়া গাছ মরে গেলে
জোটেনা সে সুখ।
একি তবে বন্ধন
কিছুদিন ধরে,
একি গাছে দুই ডাল
দুই গাছ পরে।
থাকিলনা বন্ধন
হাসি খুশি রব,
সবাই নিজের তরে
বাদ দে ওসব।
আজিতো দেখিনা আর
লম্বা সে জাত,
একটা পরিবারে
শতখানি হাত।
মর্ডানে মিশে গেছে
টুটে গেছে সব,
পরিবার বন্ধন
থামে উ?সব ।