হে মাংসল পেশীর যুবক
তোমাকেই আমি বলছি,
শুধু আমি নই সভ্যতা,মানবতা আর কালের বাতাস
তোমার কথাই লয়ে বইছে।
তোমার বাহুর শক্তি আছে
হতোবা ওমরের মত,
ভেঙ্গে দিতে পারো তুমি যখন তখন
যত ইচ্ছা তত।
ওমরের মতই কি ইমান তোমার
সাহসের সাথে আগুয়ান,
তুমি কি খোদার কালাম হাতে
খোদার বলেই কি বলিয়ান।
তোমার হুঙ্কাের হয়তো কাপে
তোমার আমার চারি পাশ,
তোমার কোমল প্রার্থ নাতে কিগো
কাপে খোদার খোদ আরশ।
তুমি আলীর মত লৌহকপাটে
লাথি মারো সজোরে,
ইমান ছাড়া মনের কপাট
ঘুমায় কি ঐ পাজরে।
তোমাকেই বলছি যুবক
হয়তো তুমি রোমিও,
বড় কুস্তিগীর তুমি
সেজে রেম্বো হয়তো তুমিও।
তুমি হও আলী হায়দার
ওমর হও পেশীতে,
নাহি লাভ ক্ষতি আছে
ইমান কাদে যদি নিশিতে।
তুমি সেরাদের সেরা হও
মানব আর কল্যােনর তরে,
তোমায় নিয়ে লিখবে আলাওল
সেখ সাদি ইকবালও ওপারে।
আজি তোমার পরে পেশীর সাথে
দীপ্ত করো ইমান,
তুমিই যোদ্ধা তুমিই মোর্দ্দা
উপরে ফেল বেইমানে।