আন্ধারে বান্দিয়া
মারে কিল ঘুষ ,
বল কিছু দেখিসনি
রবি নিশ্চুপ ।
বেধড়ক কিল ঘুষে
হারালো যে হুশ ,
ডাক্টার এসে দেখে
বেছারা ফুটুশ ।
লাশটা কোথা যাবে
জানা নাই তাই ,
মর্গের নাম করে
কিডনি ছাফাই ।
মানবতা এহসান
পরিতাপে কত ,
ফল খেয়ে অর্ধেক
দায় দিল শত।
একি অদ্ভুত মন আর
মানবতা ভরা ,
দেখার অপরাধে ও
অন্ধকে মারা ।
ফুটবল কত পায়ে
তার ও বেশি লাথি ,
তারি মাঝে মানবতা
এত মাখামাখি ।
মৃতের তন্ত্র বেচে
মানবতা মন্ত্র,
এ দেখি আজব ধরা
হয়ে গেছি যন্ত্র ।
সমাজের চোখ আছে
তাই সরি বলা ,
দশ -বিশ হাজারেই
সব কাজ চালা।
মেয়েটা কচি বড়
সবে দশ -বারো ,
কি করে কাবু হবে
জোরে কাজ সারো ।
শালিশী বিচার হল
কোর্ট কিবা জেল ,
ত্রিশ বা পঞ্চাশেই
কেস হয় ফেল ।
মানবতা হাফ ছারে
বড় এহসান,
সেচ্ছায় না হলে
জোরে ধর্ষন ।
যায় যাক কিছু টাকা
তাতেই বা কি,
এইরুপে চলেগেলে
লাগে আর কি ?
মঞ্চে সেই বারে
মানবের তরে ,
বক্তৃতা ছুড়ে দেয়
আগ পাছ করে।
সাস্তিতে আমাদের
নেই পরোয়া,
পঞ্চাশ জরিমানা
বুঝুক বেহায়া।
সংবাদ ক্যামেরা
মেয়েটাকে ধরে ,
জাতীয় ভাবে তার
সম্মান কাড়ে।
ধর্ষক নেই তাতে
টাকা দিয়ে সারা,
বড্ড মানবতায়
আমরাই সেরা।