বক্ষ পিঞ্জিরার দক্ষ কষ্ট গুলো
নিভৃতে ঢুকরে ওঠে কেদে ,
বঞ্চনার এমন ক্ষনে ইয়ার্কি মেরে
দাতে কটমট সহসাই ওঠে হেসে ।
হায় যাতনার নদী যদিও চক্ষে বহে ,
অনিচ্ছার হাসি তবু ভিতরেরি কথা কহে ।
কেউ তো বলেনি তোরে ধিক্কার দিয়ে তোর পাপের কথা ,
কেউ জানেনি কবে করেছিস ভুল হয়তো যেথা হেথা ।
তবে কে আজ তোরে কটাক্ষ করে দাতে দাত কেটে ,
তবেকি তোর দৈত সত্তা জাগ্রত হবেইতো বটে ।
এটাই তো হবে হবার কথা তো ছিল আগে ,
যাক আজ সুধরে নে তবু ক্ষমা করবে মাওলা পাকে ।