"কবিতার কথা"
মুহাম্মদ মিরাজ উদ্দিন
কবিতারা আজ শহরের দেয়ালে, দেয়ালে
সময় ফুরিয়েছে, তাইতো আজ শেষ তারা বেখেয়ালে!!
অসময়ে তারা ফিরে আসে আমাদের হয়ে
কালো হাত ভেঙে দিয়ে -আমাদের হয়ে ||
কবিতারা জানে জীবনের কি দাম
তারা কবিতা, তাদের নেই কোনো নাম
তারা জানে প্রেম, দর্শন আর বিদ্রোহ সময়ে অসময়ে
তারা ফিরে আসে প্রয়োজনে আমাদের হয়ে ||
কবিতারা জানে প্রেম, দর্শন আর বিদ্রোহ
সংমিশ্রণে হৃদয়ে ফিরে আসে জীবনের মোহ
প্রাগৈতিহাসিক নাকি বর্তমান তারা চিনে না কেহ
সময়ের প্রয়োজনে তারা করে বসে কঠিন বিদ্রোহ ||