আমি নিরালার বুকে বেঁচে আছি হয়ে শেষ কবিপ্রতিনিধি
আমি বাসনার মাঝে বিসর্জিত আদর্শ রাজনীতি।

আমি রাজার নাচনে বিশৃঙ্খল উচ্ছৃঙ্খল গান
আমি ভুলে যাওয়া বাণী, মৃত রাজধানী --- কবর আর সে শ্মশান।

আমি রাজার মুখোশে আটকে থাকা জ্বলন্ত এক তিল
আমি ধ্বংসপ্রাপ্ত পাখনা পোড়ানো নাবিক শঙ্খচিল।

আমি কার্তুজ বুকে বেঁচে থাকা এক নগ্ন রহস্য
আমি না খেতে পেয়ে মরে যাওয়া সেই লগ্ন বীভৎস।

আমি নিরীহের কাছে মহীরুহ আর হিংস্রের কাছে হীন
আমি রাজৈশ্বর্য বিকিয়ে দেনায় জুটিয়েছি মহাঋণ।

আমি মৃত্যু মোড়ানো সেই শিশুটার কোন ভোলা ডাকনাম
আমি হাজার চুরাশি জেলখানাটায় মায়ের রক্তঘাম।

আমি অন্ধ গুহার বন্ধ গহরে ধিকধিক জ্বলা বাতি
আমি মৃত্যুশিখরে বেঁচে থাকা এক মহান স্তব্ধ জাতি।

আমি লাল সূর্যের দেশে বিকশিত সবুজ জমির ঘাস
আমি আমার ভারতে মুক্ত গারদে করি তবু হাঁসফাঁস।
আমি আমার ভারতে মুক্ত গারদে করি তবু হাঁসফাঁস।
আমি আমার ভারতে মুক্ত গারদে করি তবু হাঁসফাঁস।


--- ১১/০৩/২০২৩, কলকাতা