কবি | মেঘাদ্রি দেবনাথ (ছাত্রকবি) |
---|---|
প্রকাশনী | পাঠক প্রকাশনী |
প্রচ্ছদ শিল্পী | মেঘাদ্রি দেবনাথ |
স্বত্ব | দেবাশিস দেবনাথ |
উৎসর্গ | দিদি (ঠাকুমা) |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০১৯ |
বিক্রয় মূল্য | ১২৫/- |
বইটি মেঘাদ্রি দেবনাথের প্রথম কবিতার বই। মাত্র পনেরো বছর বয়সে কবি মেঘাদ্রি তার প্রথম কাব্যগ্রন্থ রচনা করেন ও তা প্রকাশ করেন ২০১৯ কলকাতা আন্তর্জাতিক বইমেলায়। বইটি মূলত মেঘাদ্রি দেবনাথের 'সমাজের মাঝে প্রকৃতি' ভাবনার প্রতিফলন।
শুরুর সুরে
ছোটোবেলায় প্রতিবছর স্কুলের বাৎসরিক পরীক্ষার আগে বাংলা প্রবন্ধের প্রস্তুতি নেওয়ার সময় বাবা স্বামীজির একটি উদ্ধৃতি বারবার মনে করিয়ে দিতেন--- "Education is the manifestation of perfection already in man."---মানুষের সেই সহজাত 'সঠিকত্ব'-এর চির অন্বেষণেই আমার লিখনশিল্পের জাগৃতি। আর তারই 'Indispensable' ও 'Inevitable' রূপ হল আমার কবিতা---আমার প্রথম কাব্যগ্রন্থ 'দিগন্ত-প্রহরী'। এই চলার পথে যে দু'টি মানুষ সারাজীবন আমার প্রহরী হ'য়ে থেকেছেন, তারা হলেন আমার মা ও বাবা---আমার দুই সহচর-সহযাত্রী। আর তাঁদের পাশে চিরটাকাল আমার সৃষ্টিসীমার দ্বারপাল হ'য়ে দাঁড়িয়ে থেকেছেন আমার পদ্যপাটের প্রেরণা আমার ঠাকুমা---আমার দিদি যাঁর স্নেহাচঁলেই আমি আমার এ বই সঁপে দিয়েছি। আর এক্ষেত্রে যে মানুষটির কথা না বললে আমি আমার 'আমি'-র কাছে ছোটো হ'য়ে যাব, তিনি আমার মাসি (সর্বক্ষণের গৃহকর্মী) শ্রীমত্যা অনিমা হালদার যাঁর নির্বিরোধী প্রশংসায় আমার কবিতার শিথানে সজ্জিত হয়েছে এক 'Ineffable' সম্মানের দীপ্ত্যোজ্জ্বল উষ্ণীষ। এছাড়াও খোকন (কাকা), মামা, ভাই, পিয়াঈ (কাকিমা)---সবার সম্বন্ধেই কিছু বলতে পারলে ভালো হত, কারণ আমরা তো শুধুমাত্র পারিপার্শ্বিক পর্যবেক্ষণে অভিরত হ'য়ে 'সৃষ্টিসুখের উল্লাসে' মেতে উঠি, কিন্তু সেই সৃষ্টিকে সেই পরিপার্শ্বই কিন্তু অমরত্বের অমল রস পান করায়। তাই এক্ষেত্রে আমার বাবার ভ্রাতৃপ্রতিম সম্মাননীয় শ্রী অরিত্র সান্যাল মহাশয়কেও আমি আমার উষ্ণ কৃতজ্ঞতা জানাই যাঁর অকৃপণ সহায়তা ছাড়া আমার কবিতার পক্ষে এতটাদূর আসা সম্ভব ছিল না। এবিষয়ে 'পাঠক' প্রকাশনীর কাছেও আমি চির ঋণী হ'য়ে থাকব।
সবশেষে বলি, আমার কবিতা আমাকে অনেক দিয়েছে; না, ব্যবসায়িক সমৃদ্ধি নয় আত্মিক এষণার ঋদ্ধি যার অন্যতম ফলশ্রুতি হল এ গ্রন্থের স্বাঙ্কিত প্রচ্ছদ। প্রথম শুরুর প্রথম আলাপন এবার শেষের দিকে। অনেক শব্দই তাই বুকের ভেজা মাটিতে 'Entomb' ক'রে সীমাসঞ্জাত শৃঙ্খলের অপ্রতিকার্য বাঁধনে বাঁধা পড়তে এখন বাধ্য হচ্ছি। বাকি কথা তাই আমার 'দিগন্ত-প্রহরী'-ই সেরে নেবে।
---মেঘাদ্রি দেবনাথ
০৯/০১/২০২০
ক্যানিং
এখানে দিগন্ত প্রহরী - মেঘাদ্রি দেবনাথ বইয়ের ১টি কবিতা পাবেন।
There's 1 poem(s) of দিগন্ত প্রহরী - মেঘাদ্রি দেবনাথ listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2022-08-31T19:06:26Z | নির্বাপণ | ৩ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.