কবি | মণীষ চক্রবর্ত্তী |
---|---|
প্রকাশনী | Mr.Book Publications |
সম্পাদক | ময়ুখ মুখোপাধ্যায় |
স্বত্ব | Publisher |
প্রথম প্রকাশ | অগাস্ট ২০২১ |
বিক্রয় মূল্য | 150 Rupees |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
পোড়ারুটির কোন কবিতা হয় না।
কল কারখানার রোজনামচা, চাষীর গায়ের ঘাম, অন্ধগলির বন্ধ কথা,উদ্বাস্তু পরিবারের হাহাকার, সমাজের প্রান্তিক শ্রেণীর মানুষের উপাখ্যান তুলে ধরার চেষ্টা করেছি।
প্রতিটি কবিতার সাথে আমার জীবন ওতোপ্রোতভাবে জড়িত থাকার জন্য কল্পনার কোন আশ্রয় নিতে হয়নি।
বাস্তব জীবনের রুক্ষ্ম মাটি দিয়ে কবিতাগুলো তৈরী করা হয়েছিল (লেখা হয়নি)। ভাষা অত্যন্ত রূঢ় ও কর্কশ। কোনও রোমান্টিকতার ছোঁয়া নেই। অবশ্যই প্রতিষ্ঠান বিরোধী কিছু রাজনৈতিক ভাষ্য আছে। ধর্মের ও অলৌকিক মতবাদের তুলোধনা করা হয়েছে কোথাও কোথাও।
দেশভাগ ও তার ব্যাথা বুকে নিয়ে শিল্প নগরী হাওড়ার উপকণ্ঠে এক ঝুপড়িতে এক উদ্বাস্তু পরিবারের ঘর বাঁধা।
তাদের জীবনের ঘাত প্রতিঘাত প্রবলভাবে উঠে এসেছে।
বইটির লেখা শুরু বছর চারেক আগে থেকে। কিন্তু মনের মাঝে দৃশ্যপট নির্মাণ শুরু হয় প্রায় ছেচল্লিশ বছর আগে থেকেই যেদিন প্রথম বাবার কারখানা লক আউট হল আর কাজ হারিয়ে বাবা হলেন দিনমজুর। আমার সংগ্রামের ইতিহাস। কবিতার সর্বত্র বাবার উপস্থিতি কোথাও প্রচ্ছন্ন আবার কোথাও অত্যন্ত প্রকট। কোন কবিতা খাতায় লেখা হয়নি। সোজাসুজি কম্পিউটারে লেখা। তাই কোন পাণ্ডুলিপিও নেই।
পৃথিবীর সব নিপীড়িত মানুষের জন্য
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.