সেদিনকে গিয়েছিনু পাড়ার এক বিয়েবাড়ি
পাত্র ও পাত্রী বয়রারই বরাবরই
ছোট থেকে বড় হওয়া লেখাপড়া ব্যাবসা
ঘোষেদের ছোট ছেলে গাঁটগুল বাদশা
উচ্চতা তিন ফুটি ইঞ্চি তিনেক
মেদ বেড়ে পুরু আরো আঙুল ছয়েক
পাঁচডোবা মোরে তার মুদির দোকান
সারাদিন কাটে সেথা গুঁজে মুখে পান
এই হেন পাত্রের পাত্রী সে ফুলটুসি
পছন্দ নিজেদেরই সক্কলে তবু খুশী
ফুলটুসি মামনিটি মিষ্টি সে ভারি
পেঁপে পাড়ে হাত দিয়ে গাছটি সুপারী
লম্বায় দশফুটি ইঞ্চি দুয়েক
দালানেই নাওয়া খাওয়া বছর কয়েক
জমকালো বিয়েবাড়ি, পাত পেড়ে খাওয়া
সাজো সাজো চারিধার খুশীর হাওয়া
দুজনার মা-বাবাই ছিলো খুব চিন্তিত
বিয়ে নিয়ে কতো রাত জেগে জেগে কেটে যেতো
আজ খুশি দু বাড়িই। আশা নিয়ে মা কন
"কি চাস বিয়েতে তোর বাছা মোর বাপধন ?"
" বহু খুঁজে এনেছি মা তালঢ্যাঙা গিন্নী
তুমি শুধু মই দিও চড়িবার জন্নি "
বাদশার আবদারে ঘরাঞ্চি এলো ঘরে
কনেকে আশীর্বাদ করে সবে তাতে চড়ে