ছিপছিপে পেঁপেগাছ তালঢ্যাঙা সুপারী
সই পাতে দুইজনা বয়রার বোসবাড়ি
বোসেদের বাড়িতেই পেঁপে গাছে সুপারী
আনাড়ি সুপারী গাছেও পেঁপে ঝোলে সারি সারি
পালদীঘি পারে আছে ভুড়িওলা আমগাছ
তারই নিচে বসে আমি ছিপ ফেলে ধরি মাছ
আম কেউ খায় না তার কি ভীষণ তেতো সেটা
আঁটি ভেঙে খায় কেউ অল্প তা মিঠা মিঠা
দীঘির ওই হাঁসগুলো মুরগীর ডাক ডাকে
কান তাতে ঝালাপালা প্যাঁক প্যাঁক ডাকে বকে
রাস্তার দুই ধারে পোঁতা হ'লো চারা বাঁশ
বড়ো হয়ে তাই হ'লো ইউক্যালিপটাস
বয়রার এক মাঠে আছে জোড়া নিমগাছ
ভীড় করে তার নিচে বুড়ো থেকে কচি পাঁচ
নিমফল সেই মাঠে বিস্তর থাকে প'রে
মিষ্টি সে ফল তাই টপাটপ মুখে পোরে
অদ্ভুতে গাছ সব আমাদের বয়রায়
আম ছেড়ে সক্কলে আঁটিটাকে ভেঙে খায়
দিন ক্ষন ঠিক ক'রে চলে এসো বয়রাতে
তোমাকেও দেখবোতো গাছ সব অদ্ভুতে!