সবুজ সবুজ অবুঝ মনে মিলবে যারা আলোক সনে
আয় বেরিয়ে ক্ষীপ্ত পণে নবীন সেনার দল;
জীর্ণ নিশীথ কুটির হতে সূর্য আঁকা রঙিন পথে
আয়রে দামাল দীপ্ত রথে অগ্রপানে চল্,
অত্যাচারীর রূদ্ধ দোরে লাল-সবুজের কেতন ওড়ে
অন্ধ নিশির তিমির ঘোরে অযুত তারার ঢল;
অশ্রু ভেজা চোখ মুছিয়ে ব্যথার চাদর সব ঘুচিয়ে
দুঃখের স্মৃতি দে ভুলিয়ে সুখের কথা বল,
আঁকা বাঁকা সূক্ষ্ম তরু- কাঁটায় ঘেরা সরু সরু-
পথ পেরিয়ে দিনের শুরু শান্ত চলাচল;
রক্ত ভেজা ফুলেল আশা কঁচি কঁচি ভালবাসা
পূণ্য পথের ভূলোক চাষা চষরে নিতল তল,
দিগ্বিজয়ী অগ্রপথিক পথ ছাড়িয়ে ছুটবি অধিক
দুষ্ট প্রাণে ছুড়বিরে ধিক্ থাকবি অনিশ্চল;
বিশ্ব জয়ের তৃপ্ত হাসি ফুটুক মনে রাশি রাশি
অন্ধকারের সর্বনাশি আস্থা অবিকল।