ঝড়ের বেগে এসেছিলেন পৃথিবীর রঙ্গমঞ্চে,সেই কবি নজরুল,
গান গেয়ে  বিদ্রোহী লেখায় জ্বালিয়েছিলেন দিক থেকে দিগন্তে স্বাধীনতার আগুন।
সামাজিক বৈষম্যের বিরুদ্ধে লড়াই করে,
নিপীড়িত মানুষের পাশে দাঁড়িয়েছিলেন তিনি,
তাঁর লেখায় ছিল ঐক্যে আর ভ্রাতৃত্বের বার্তা।
"চল্ চল্ চল্'',  "বিদ্রোহী", "নারী" -
এইসব কবিতা আজও মানুষের মনে প্রেরণা জাগায়।
তিনি গান গেয়েছিলেন প্রেম আর সাহসের,
মানুষের মর্যাদার কথা লিখেছিলেন তার কবিতায়।
কবি নজরুল ছিলেন একজন বহুমুখী প্রতিভার উজ্বল জ্যোতিস্ক ,
কবিতা, গান, নাটক, উপন্যাস - সব ক্ষেত্রেই  তাঁর কতো অবদান।
বাংলা সাহিত্যকে করেছেন তিনি সমৃদ্ধতর,
তাঁর অমর সাহিত্যকর্ম আজও সহস্র মানুষের প্রেরণা।
বিদ্রোহী কবি ঘুমিয়ে আছেন আজ ক্লান্ত হয়ে,
তবু তাঁর লেখা কবিতা - গান আজও  জাগ্রত পৃথিবীতে।
তাঁর চেতনায়  আমরা  যুদ্ধ করি,
আদায় করে নিতে মানুষের অধিকার ।