বিশ্বকবি রবি ঠাকুর,জোড়াসাঁকো বাড়ি;
লম্বা-সুঠাম দেহখানা,মুখে অনেক দাড়ি।

তাঁহার সৃষ্ট চশমা দিয়ে জগতটাকে দেখি;
যতন করে মন গহীনে গুরুর ছবি আঁকি।

জন্মতিথি পঁচিশ বৈশাখ,আনে মনে খুশি!
বাইশে শ্রাবণ মৃত্যুতিথি,অশ্রু জলে ভাসি!!