সন্ধ্যা আসিল, তব,
ফিরিল না সে, ওগো,
কেন এতো ভয়, কিসের-
হতভাগী, এতো কার-
কিসের এতো ভয় তোর সংসারে ।।
হয়তোবা আসিবে না, আসতেও পারে সে,
বসে থাকিস অপেক্ষার পারীধরে-
হতভাগী, এতো কার-
কিসের এতো ভয় তোর সংসারে ।।
সংসারটা একা, গড়ে উঠেছিলো কবে,
সংসার লাঘবের ভার তোকেই সুদাতে হবে ।
যখন জ্বালাময় বিভিশিকা আসবে তোর ঘরে,
এতেই দুঃখ আবার এতেই সুখ রভে ।।