তোমার কথা বলি-
কবে আবার শিখেছো তুমি নম্র-ভদ্রতা,
কে দিয়েছে তোমারে এতো বড় অধিকার ?
আমারে আপনি বলে ডাকার ।।
হয়তো বা তুমি বদলে গিয়ে রয়েছ উচ্ছতরে
আজও আমি রয়েছি সেই পিছো পড়ে,
তুমি বদলে গিয়েছ কেনো-
কেনো গো,
পৃথিবী বদলে গিয়েছে বলে?
-তুমি আসলেই বোকা
পৃথিবীর মতো মানুষ হলে কি চলে ।।