কলেজ পড়–য়া মেয়ে-
সুমা যার নাম-
মা, বাবার বড় আদরের-
একমাত্র প্রানের সন্তান-
ঐ যে মেয়েটি- দেখ-
করছে যে কত কি-
দারিয়ে আছে বারান্দাতে-
একটি ছেলে আসল কাছে-
ছেলেটি এসে বলল তাকে-
তোমাকে ভিষন ভাল লাগে-
সুমার মনে প্রশ্ন আসে-
কেন ছেলেরা তাকেই দেখে-
কোমরেতে রাখে রুমাল-
সে রুমালে মুছে যে গাল-
দেখতে ভিষন ভাল লাগে-
সুমার রূপে সবাই ফাঁসে-
কাশ ভর্তি ছেলে পুলে-
মনে মনে চোখ কশে-
প্রেম নিবেদন করার জন্য-
সবাই মিলে লাইন ধরে-
এ সব নিয়ে সুমার মনে-
হাজার প্রশ্ন জেগে উঠে-
তবুও সুমা কষ্ট করে-
সব কিছু কে এড়িয়ে চলে-
এ সব নিয়ে সুমার চোখে-
সিক্ত হয় অশ্রু জলে-
বিধাতা সুমাকে সুন্দর করে-
পাঠাল কেন এই ভুবনে-