যে অনল মোরে করে ছারখার
জ্বালা ও তুমি তারে বারে বার,
তব অনলে দগ্ধ হইতে, চাই যে মন আমার,
তারে জ্বালা ও শতবার।।
এ দহনে পুড়ে মোর মণ,
তবু বারে বার দেখে সে স্বপন,
হৃদয়ের মাঝে কম্পন বাড়ে,
তোরি প্রতিচ্ছবি শুধু নাড়ে চাড়ে,
এই ডাক বুজি বসন্ত কাণনে কুহুকুহু ককিলার,
তারে জ্বালা ও শতবার।।
তব কৃষ্ণ বর্ণ এলো চুলে
হৃদেয়র সুখ উঠে দুলে দুলে,
হাসির ঝলকে, পলকে পলকে,
কিরণ প্রভা নাকের নলকে,
আজি তোর ইন্দ্রজালে বাধিয়াছো মন আমার।
তারে জ্বালা ও শতবার।।