সময়ের বাঁকে স্টেশনেরা স্থির,
কখনো গাড়ি গতিশীল,কখনো বা ধীর।
চলার পথে সকাল হউক,
কিংবা পশ্চিমে রাঙা আঁখি।
বর্তমানে আলো জ্বলুক;
বাকি কালদ্বয় পিছে রাখি।
জীবনের সত্য,অসত্য প্রায়;
পরাধীনতার গ্লানি, নেবে যত দ্বায়।
তবু উচ্চে শির যদি ওঠে,
হাতে গোনা কণ্ঠ, উদরেতে জোটে।
ধিক সে মনুষ্যত্বহীনতায়;
গা ভাসানো গতানুগতিকতায়;
ঠেলাগাড়ি টানার মূর্খতায়;
কোনক্রমে বাঁচা বই,পাতা ওল্টায়;
আর মুখ ঢাকে আলকাতরায়।