দু’চোখে আজ ঘুম আসেনা,
চোখ-নৌকা জলে ভাসেনা;
জানি তোর চোখে নিশ্চিত ঘুম,
না হয় কিছুটা কল্পনাই করলুম।
সেই কল্প-আঁখিজলে,
বেদনার গহন-বনে,যাই যদি চলে-
আমায় নিয়ে তবে চিন্তা হতো না,
সে চিন্তা দুশ্চিতার মতো না।
কখনো বা মনের মাটি নরম থাকেনা;
নির্ভীক পথ-চলায় পিছন ডাকেনা।
কখনো আবার মাটিতে জল মিশে,
হিসেবে ভুল হয়ে যায় যে কিসে-
কাগজে লিখে রাখা ঠিক হয়না,
তখন আর মনের শান্তি,মনে রয়না।
এখন দিন বেড়ে,রাত শেষের পথে পা বাড়ায়,
হয়তো তাই শেষবারের মতো কাঁদতে চায়।
তকে বারন করিনা-
অনিচ্ছাকৃত শিকল যখন পায়ে পরিনা;
তখন এখানে ভয়ের জায়গা কই?
বন্ধ চোখে পা বাড়ালাম………তাই সই-