কখন যেন ছিল সে
ছবি উপত্যকা জুড়ে শুধুই বরফ
দৃশ্যপটে নির্জনতা
অবাক দৃষ্টিগুলো স্থির
আকাশে ভবঘুরে মেঘ
ফিরে যেতে চায় উষ্ণতায়
উত্তাপ ঘিরে পরিযায়ী পাখির ঝাঁক
তার হৃদয় স্পর্শ
বুঝিয়ে দেয় বাসন্তিকা
এই ফাগুনে জমছে শিশির স্তূপ
ভালোবাসার বুভুক্ষু জমিতে
নির্ভেজাল অরণ্যদিন
কখন যেন ছিল সে
নিবিড়তায় ছুঁয়ে বুক
নদীজলে দারুণ প্রতিচ্ছবি
হৃদস্পন্দনজনিত অক্ষর
নৈসর্গিক চেতনায় হারায়
অস্বাভাবিক ভাবনার রোদগান