কবি শব্দের নিহিতার্থ হলো তত্ত্বদর্শী--তত্ত্বজ্ঞ। যিনি তত্ত্বজ্ঞআনের মাধ্যমে সমাজকে শুভপথে পরিচালনা করেন। "সাহিত্য" শব্দের মানেও "স-হিত" বা "হিতেন সহ ইত্যর্থে সাহিত্য"। তাই গভীর ভাবে বিচার করতে গেলে কবিতার দুটি প্রধান ধর্ম--একঃ আনন্দবিধান, দুইঃ কল্যাণকৃতি। এই দুই ধর্মের যুগলবন্দীতেই নিহিত আছে সাহিত্যকৃতির সার্থকতা--কবিদের দায়বদ্ধতা।
তাই কেবল মান-যশ-খ্যাতি-প্রতিপত্তির দিকে চোখ রাখলেই চলবে না শুভৈষণার কথাও মাথায় রাখতে হবে। তা না হলে শিব গড়তে গিয়ে বাঁদর তৈরী হবে--যা সমাজকে ছিঁড়ে খাবে।