আমি কখন আমার মতো
আসব যাব, খেলা যত--
খেলবো যখন খুশী !
এক হিমালয় দায়ে বান্ধা
তাদের সুরে গলা সাধা,
ধার চুকোনো হাসি !
কখন আমি গামছা নিয়ে
খালের জলে পা ডুবিয়ে
ধরবো চুনো মাছ ?
কখন আমি দুষ্টু হয়ে
ওদের বাগান টপকে গিয়ে
চড়ব আমের গাছ...
এক মহাকাশ দাবী-দাওয়া
আদেশ পেলে নাওয়া-খাওয়া
পুতুল নাচের পুতুল .........
আমার মনের নাও টি কবে
উজান গাঙ্গে পাড়ি দেবে
খুজবো নাকো কূল...?