গপ্প সপ্প , সেই অনেক - অনেক দিনের আগের কথা ।
একটি পাখি তার অজানা কিছু কাহিনী শোনাবে বলে পণ করেছে ।
আমি বললাম আচ্ছা বলো দেখি তোমার কি কথা , ঠিক আছে শুনবো, তোমার মনের গভীরে জমানো সৃতি গাঁথা কথা মালা ।
কোন এক সময় একটি বৃক্ষ ছাতার মতো দেখতে ছিলো , সে সেই গাছের ছায়া বসে ফুল- ফল ভক্ষণ করতো । আর প্রাণখুলে নিঃশ্বাস নিতো করতো নানান রকমের খেলার ধুলা , কুশল বিনিময় , তাহার জীবনে ছিলো রংধনু মতো রঙীন. সাজানো গুছানো ।
তার পর অনেক অনেক দিন পর।
পাখিটি হঠাৎ একদিন সেই গাছের পাশ দিয়ে যাইতে ছিলো।
দেখা হওয়া সাথে সাথে আনমনে ডালে কখন যে বসে পড়েছে সে কথা বলতেই পারেনা ।
সেই গাছের বাহারি পাতার ঘ্রাণে তাহার মন আকুল হয়ে পরে ।
তাহার হালকা একটু পাতার ছোঁয়া কি যে তার অনুভূতি হল মনে, তা বলে বুঝানো যাবে না সে বলতে চাই ।
সে বলো যেন আমি কতো দিনে পর
আমাবস্যার চাঁদ হাতের কাছে পেলাম ।
তারপর পরাণটা জুড়িয়ে গেলো এক নিমিষেই ।
ভালোলাগার পুরনো দিনের অনেক কথায় অনেক মধুর স্মৃতি মনে পড়ে গেলো ।
ভালোলাগা সবসময় লুকিয়ে থাকে,
সেটা সময় হলে কোন এক সময় প্রকাশিত হয় সেই কথা তিনি আমাকে বলেন ।
মানুষের আবেগ ভালোবাসা হৃদয়ে গভীরে জমানো থাকে ।
সেটা এক সময় প্রস্ফুটিত হয় । আর
আবেগ মনের গহীনে জমাট হয়ে থাকে একাদারের ।
কখনো যদি কেউ দূরেই চলে যায় তাহলে সেটা কিভাবে বুঝবে, ভালোবাসার কি মূল্য ?
সে কখনো কিছু জানতে পারবে না বুঝতে পারবেনা ।
ভালোবাসার গল্পগুলো অনেক লম্বা হয় ।
আর অনুভূতি গুলো মসৃরিণ।
কেন যে আবেগ লুকিয়ে রাখি সেটা দ্বিতীয়পক্ষ কখনো বুঝতে চাই না জানতে চাই না ।
কেন চায়না সেটা আমি বলতে পারবো না । কারণ আমি কারোর অন্তরের মনের খবর জানতে পারিনি বা রাখিনা ।
সে আমাকে বলো সেই গাছের ডাল লতাপাতা তার ভালোবাসা সাজানো বাগান যেন রয়ে যায় , অনেক সময় অনেক দিন অনন্ত কাল ধরে ।.....… .................. "!!!
৷