"কষ্টে আছি,বড় কষ্টে! "

'একদিন শেষ হবে। '

"কষ্ট নিঃসীম, শেষ হবার না।"

'সবকিছুরই শেষ আছে।'

"কষ্টের নেই,কষ্ট মহাসাগর। "

'পৃথিবীরও কিন্তু সীমা আছে।'

"মহাবিশ্বের নেই।"

'তবে যে বললে কষ্ট মহাসাগর? '

"মহাবিশ্বে কয়টা মহাসাগর ,জানো? "

'না,জানি না। '

নীরবে বলি-
"জানো না বলেই
ভেতরটা ওদেখলে না কোনদিন।"

চারুলতা বলে-
'মহাসাগর যদি দুঃখ হয় তবে মহাকাশ
পুরোটাই সুখ।'

"লাভ নেই।"

'কেন? '

"মহাকাশ আঁধার।আঁধারে সুখ দেখা যায়
না।"

'আলো জ্বালিয়ে নিলেই পারো। '

"আলো কই,চাঁদ কই?"

'অপেক্ষা করো পূর্ণিমার! '

"পূর্ণিমাতে জোয়ার ওঠে।মহাসাগর ফুঁসে।"

'তবে? '

"তবে আঁধারই ভালো।"

'সুখ লাগবে না? '

"তোমাকে লাগবে! "

'বারে আমি কি সুখ? আমি কি আলো।'

"না তুমি আঁধারের ভেতর মহাকাশ দেখার
টেলিস্কোপ। "

চারুলতা তো উদ্ভিদ-
কিছু না বলে করে নীরব প্রস্থান।

"কাসু "