তাকালে দেখি না, না তাকালে পাশে থাকো
সভ্যতার দেয়ালে নিষিদ্ধ টোটেম
হাঁটতে হাঁটতে অরণ্য পথে
শাহ্ সুজা, আলাওল কাফেলা পদ্মাবতীর
রাখাইন রমণী খুঁজে পায় সমুদ্র-পুরুষ
কীটদষ্ট ইতিহাস-পুরাণের পাতায়
আর কতকাল ঘুমাবে রোসাঙ-বালিকা
বনবালিকার ছিল দীঘল সবুজ কেশ
সেখানে আমিও তো দেখেছি
যুগ-যুগান্তের অন্ধকার
তামাক খেতের গন্ধ শুঁকে মন ভুলানো পথে
আরাকান সড়ক কুড়াতে কুড়াতে পৌঁছে যাই
আলাওলের চাটগাঁ শহরে
হাজার বছর শুনেছি পাহাড়-বৃক্ষের কান্না