কবি | মোঃ আল-মামুন |
---|---|
প্রকাশনী | অপেরা পাবলিকেশন |
সম্পাদক | এ আর এম তারিক সালাহউদ্দিন |
প্রচ্ছদ শিল্পী | আহমদুল্লাহ ইকরাম |
স্বত্ব | আল-মামুন |
প্রথম প্রকাশ | ফেব্রুয়ারি ২০২৪ |
সর্বশেষ সংস্করণ | ১ম |
বিক্রয় মূল্য | ২৫০/- |
বইটি কিনতে চাইলে | এখানে ক্লিক করুন |
সহজ সরল প্রাঞ্জল ভাষায় রচিত "সত্যই সুন্দর " কাব্যগ্রন্থটি। এটি মূলত নীতিকথা, উপদেশমূলক ও উৎসাহব্যঞ্জক কবিতার সমাহার যেটি সার্বজনীন।
প্রতিটি জীবনই মহামূল্যবান। এই জীবনকে সার্থক করার জন্য অনেকগুলো ধাপ অতিক্রম করে যেতে হয়। অর্থাৎ আপনি জীবনে একটা পরিচয় চান। যে পরিচয়ে পরিচিত হতে পারলে দুই জীবনেই সফল হতে পারবেন। সেজন্যে সত্যকে সর্বাবস্থায় আঁকড়ে ধরতে হয়। "সত্যই সুন্দর " কাব্যগ্রন্থ পড়লে আপনি জানতে পারবেন একজীবনে কেমন কর্ম করলে আপনি দুই জীবনের স্বাদ পাবেন, পরিতৃপ্ত হবেন। সময়ের প্রতিটি মুহূর্তের সদ্ব্যবহার, ঋণ থেকে দূরে থাকা, পিতা-মাতা হিসেবে সন্তানকে শুদ্ধাচার শিক্ষাদান, ধর্মীয় বিধিনিষেধ পালন, ব্যর্থতার পর আবার নতুন উদ্যমে বেঁচে থাকার আনন্দ এবং নিজেকে আবিষ্কার করার মাধ্যমে পরম শান্তি পাবেন আপনি। সবার জীবনের কিছু সত্য বিষয় নিয়েই সাজানো হয়েছে এই "সত্যই সুন্দর।"
আসসালামু আলাইকুম। সবার উপর শান্তি বর্ষিত হোক। সকল প্রশংসা মহান আল্লাহ রাব্বুল আলামিনের যিনি আমাকে সৃষ্টি করেছেন এবং এই সুন্দর পৃথিবীর মুখ দেখিয়েছেন আমার পিতামাতার মাধ্যমে যাদের কাছে আমি চিরঋণী।
কবিতা লেখা একটি সৃজনশীল ও কঠিন কাজ। কেননা এর জন্য প্রয়োজন হয় মনের ভাব বিশেষভাবে প্রকাশের এক বিশেষ ক্ষমতা। যে ক্ষমতার বলে মনের এলোমেলো শব্দ, কথা, চিন্তা, ভাবনা, ভাবগুলো ছন্দের তালে ছন্দের মাধ্যমে বিনে সুতায় গেঁথে পরপর সাজিয়ে মনের আবেগ অনুভূতি প্রকাশ করে এক অস্পর্শনীয় মালা গাঁথা হয়। তাই আমি প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি সেই কঠিন দূর্বোধ্য কাজটি করার চেষ্টা করেছি বলে।
"সত্যই সুন্দর" আমার প্রথম কাব্যগ্রন্থ। প্রতিটি কবিতার মাধ্যমে আমি একটি করে মেসেজ দিতে চেয়েছি যেন সাধারণ মানুষ সেটা নিয়ে নিজের জীবনকে সুন্দরভাবে সাজাতে পারে। কেননা মানুষের জীবন একটাই। এক জীবনেই সবকিছু অর্জন করতে হয়। আর এ কাজটি সহজ নয়। বহু ঘাত প্রতিঘাতের মধ্য দিয়েই মানুষকে যেতে হয়। প্রতিটি পদেই মানুষ একটি করে জ্ঞান অর্জন করে। তবে এ জ্ঞানকে কখনও সে কাজে লাগায় আবার ভুলে গিয়ে একই ভুল আবার করে। পথহারা মানুষকে পথে এনে তাদেরকে নতুন করে বাঁচতে শেখানো কিংবা বাঁচার অণুপ্রেরণা যোগানই আমার উদ্দেশ্য। একাজে কতটুকু সফল হতে পারব আমি জানিনা। তবে চেষ্টাটা করে যাবো আজীবন।
জীবন কী? জীবনের উদ্দেশ্য কী? কেন বেঁচে আছি? কেনই বা বেঁচে থাকবো? নানা প্রশ্নের বেড়াজালে আটকে থাকা সাধারণ মানুষকে সত্যটা কী সেটির উত্তর খোঁজার জন্যই ছোট ছোট করে ধাপে ধাপে বিভিন্নভাবে ঘুরিয়ে ফিরিয়ে সত্যের সৌন্দর্যকে ফুটিয়ে তোলার নিরন্তর প্রয়াস চালিয়েছি মাত্র।
আমার সকল কাজের প্রেরণা, আমার আদর্শ, নানা প্রতিকূলতার মাঝে যুদ্ধ করার অদম্য শক্তি যোগানোর নেপথ্যে নায়ক পরম শ্রদ্ধেয় পিতা-মাতা।
তাদের জন্য একবিন্দু ভালোবাসা ও কৃতজ্ঞতা।
এখানে সত্যই সুন্দর বইয়ের ৭টি কবিতা পাবেন।
There's 7 poem(s) of সত্যই সুন্দর listed bellow.
শিরোনাম | মন্তব্য | |
---|---|---|
2024-09-20T08:25:21Z | আম গাছ | ১০ |
2024-09-18T11:31:45Z | ঋণ | ৬ |
2024-09-26T11:55:31Z | একদিনের আবেগ বনাম শেষ ইচ্ছা | ১০ |
2024-10-02T17:42:26Z | দোষ | ১৪ |
2024-09-22T14:53:41Z | বড় হওয়ায় বাড়াবাড়ি | ১২ |
2024-09-25T13:10:40Z | রাখে আল্লাহ মারে কে? | ১৪ |
2024-10-06T12:01:55Z | শোকরিয়া | ১৬ |
কবি কিংবা কবিতা খুঁজে বের করার জন্য উপরের সার্চ বক্সটি ব্যবহার করুন।
Please use the above search box to find any poet or poems listed with us.