৩৪.
মন দীঘিতে তোর ছায়া'গো
কি মায়া'গো কি মায়া'গো,
উতল মনে ক্ষণে ক্ষণে
ইলিউশানে ডুবি;
ডুবেই গেলো
সব'ই!!

৩৫.
কেউ বলে প্রেম আর
কেউ বলে জ্বালা,
তবু কেন সকলার
বিবেকে তালা?

৩৬.
সহজ কথা যায় কি
বুঝা সহজে?
তাইতো তোমার কথার প্যাঁচে
সবই আমার চুলোয় গেছে
এখন আমি নিজের কথা
বুঝিনা আর নিজে!