গরীব দুখির রক্ত,শ্রমের

নাই কোথাও দাম

রক্তচোষা শাসক শ্রেণীর

শোষন অবিরাম।

যাদের শ্রমে, যাদের ঘামে

সভ্যতা রয় টিকে

তাদের ছোটো স্বপ্নগুলো

অংকুরে হয় ফিকে।

বাবার ওষুধ,বোনের বিয়ের

টুকটুকে লাল শাড়ী

কেনার স্বপ্নে কাজে গিয়ে

হয় নি ফেরা বাড়ি।

লাশও নাকি গুম হয়েছে

পায় না স্বজন খুজি

রাজনীতির এক হীন খেলা

লাশ করে আজ পুঁজি।

কাজে এসে শ্রমিকেরা

মৃত্যু ফাঁদে পড়ে

ফিরবে বাড়ি নিথড় দেহে

আর কতকাল ধরে?

০৩/০৫/১৩