🍁 ফুল গাছটির কাছে এলে
ফুল গাছটির কাছে এলে
তোমার মনে হবে
বেশি মানুষের কাছে যেতে নেই।
ফুলের কাঁটা আত্মরক্ষার্থে
বড় নিহন্তা হয়ে ওঠে মানুষের কাঁটা।
ফুল গাছটির কাছে এলেই
ফুলের মতো ফোটে কিছু মানুষ !
তুমি
কিছু মানুষের কাছে যেয়ো ।
🍁স্মার্ট ফ্রেন্ড !
ওই যে চেয়ারে বসে আছে
স্মার্ট যুবক,
ও আমার বন্দু, রূপক !
দেয়ালে ওর ছায়া পড়েছে:
রূপক দোল খায়
ছায়াটিও,
হাত পা নাচালে
ছায়াটিও পুতুলের মতো নাচে !
এই তো গরম গরম সিঙ্গারা খাচ্ছে
বন্ধু রূপক না কি ম্মার্ট ছায়া
কে জানে !
🍁 ইল্যুশন
হেমন্ত
ঋতুর
ধান কাটা শেষ
শূন্য মাঠে
পড়ে আছে শুধু
প্রিয়ত
জীবনানন্দ দাশ....
🍁 তেলাপোকা
ফাঁকা রান্নাঘর
একটা তেলাপোকা শুধু
পাখা মেলে উড়ছে !
তেলাপোকাটা নিশ্চয় ওড়ার সময়
পাখি মনে করছে নিজেকে !
(ওড়ার স্টাইল দেখে এরকমই মন হলো😀)
উড়তে জানলেই ব্যাটা পাখি হওয়া যায় না
মানুষ হলেই যেমন মানুষ না,
তেলাপোকার ভাষায় ওকে বলতে ইচ্ছে করছে !
🍁A Thirsty Crow
আমি 'A Thirsty Crow' গল্পের সেই কাক
তোমার মুখের দিকে
তাকিয়ে আছি...
না প্রেম না কাম ।
তোমার মধুমুখে উচ্চারিত হোক
আমার ঠুনকো নাম !
🍁মিনার
কথা হয়নি। দূর থেকে মনে হতো
তিনি এক চলন্ত মিনার
কাছাকাছি যাওয়ার আগেই
মিনার উঠে গেলেন সপ্তম আসমানে
তবু শুক্রবার
সেই মিনার থেকে ভেসে আসবে
সুরেলা কবিতা– এ কথা জানা আমাদের সবার।
🍁 বাঁচাও আমাকে
জরিনা
তুমি এক ধারালো তরোয়ার
তোমাকে দেখলেই আমি দ্বিখন্ডিত হয়ে যাই !
🍁বিজয়
বিজয় তুমি তখনই বলতে পারো
যখন তোমার আত্মার কথাগুলো
পাখি হয়ে ওড়ে ।
🍁 এপিটাফ
আমার এপিটাফে
লিখে দিয়ো সেই গোলাপের নাম
যাকে ভালবেসে সত্যি আমি মরেছিলাম !
🍁পা
একটি কুকুর তিনটি পা,
কে ভেঙেছে একটি পা,
কেউ জানে না কেউ জানে না !
কুকুর কি আর এমপি সচিব
বড়ো দলের নেতা ?
কী অপরাধ, কে আসামি
খোঁজ করবেন কে তা !