কবি বিপ্লব রেজা রচিত 'স্বর্গ' কবিতায় কিছু অনুসিদ্ধান্ত আছে -
১) স্বর্গ হলো মহাশশ্মান
২) মাটি বৃহত্তম খাদক
৩) মানুষ ঈশ্বরের আবিস্কারক
মৃত্যু জীবনের অনিবার্য পরিণতি l যার জন্ম হয়েছে তাকে মৃত্যুর সম্মুখীন হতে হবে, এর কোনো অন্যথা নেই l এ নিয়ে কোনো বিতর্ক নেই l কিন্তু মৃত্যুর পরে কি ? এ নিয়ে দেশে দেশে যুগে যুগে সংস্কৃতির তারতম্যে, ধর্মবোধের তারতম্যে, ব্যক্তিগত বিশ্বাসবোধের তারতম্যে কখনো প্রায় একরকম, কখনো পরস্পরবিরোধী মত লক্ষ্য করা যায় l
কবি তাঁর রচনায় বলছেন জীবনেই জীবন শেষ হয়ে যায় l মৃত্যুর পর জীবন থাকে না l যে পঞ্চ ভূত (ক্ষিতি, অপ, তেজ, মরুৎ, ব্যোম) থেকে জীবনের সৃষ্টি সেই পঞ্চ ভূতে মৃত্যুর পর জীবন মিলে যায় l
তাহলে আত্মা কি ? কবি বলছেন, আত্মা হলো মানুষের মৃত্যুর পরও নিজেকে অমর করে রাখার এক বোধহীন প্রয়াস l এই প্রয়াসের অঙ্গ হিসাবে সে ঈশ্বরকে কল্পনা করে l জীবনভর সেই কল্পিত ঈশ্বরের সঙ্গে মানুষের নানা প্রয়োজনে - দেহগত, হৃদয়গত, নানা বোঝাপড়া চলে l মৃত্যুর পর যখন দেহ থাকে না, হৃদয় থাকে না, তখন ঈশ্বরকে সহায় করে কল্পিত আত্মাকে অবলম্বন করে অমর হয়ে ওঠার লোভ পেয়ে বসে মানুষকে l
কবি বলছেন মানুষের এই প্রয়াস বোধহীন l এসিরিয় যুগ থেকে, বেবিলন মিশর হয়ে বর্তমান যুগ অবধি মৃত্যুর পর মানুষের কোনো অবশেষ রাখে নি এই প্রকৃতি l ভস্মীভূত হয়ে বা অন্য কোনোভাবে দেহ ক্ষয়প্রাপ্ত হয়ে জীবন শেষ হয়েছে l
যতদিন মানুষ জীবিত থাকে তার নানা প্রয়োজন থাকে - দেহগত, হৃদয়গত l রহস্যজনক নানা ব্যবস্থায় এই প্রয়োজন প্রাপ্তির সঙ্গে সে কল্পিত ঈশ্বরকে সংযুক্ত করে l মৃত্যুর পরেও এই প্রক্রিয়া চলমান বলে তার বিশ্বাস l সেই বিশ্বাসবোধ থেকে ঈশ্বরের সৃষ্টি, আত্মার সৃষ্টি, এবং ঈশ্বরকে তুষ্ট করে আত্মাকে অবলম্বন করে অমর হবার প্রয়াস l
কিন্তু এটি মানুষের বিফল এক প্রয়াস l যে মানুষ মরে যায়, সে আসলেই মরে যায়, তার কিছু অবশেষ থাকে না l আত্মা ইত্যাদি মানুষের কল্পনা যার কোনো ভিত্তি নেই l আত্মাকে বাজি রেখে এ যেন কল্পিত ঈশ্বরের সঙ্গে মানুষের জুয়াখেলা চলে l অনন্ত সময় অমর থাকার বাসনায় মানুষের এ এক বোধহীন প্রয়াস l
কবির এই অবস্থানের সূত্র ধরে স্বর্গ বলে কোনো পৃথক লোকের অস্তিত্ব থাকে না l স্বর্গ বলে যদি কিছু থাকে তাহলে সেটা সেই শ্মশান যেখানে মৃত্যুর পর মানুষের দেহ হয় পোড়ানো হয় বা গোর দেয়া হয় বা অন্য কোনো ব্যবস্থায় সৎকার করা হয় l
কবি তাঁর নিজস্ব বিশ্বাসবোধের জায়গা থেকে হয়তো কবিতায় এই যুক্তি তথ্য এনেছেন l আধুনিক যুক্তিমানসিকতার দিক থেকে কবিতায় এই মননচর্চা
চলতেই পারে l পাঠকও তার নিজস্ব যুক্তি বিচার অনুসারে কবিতাটি পাঠ করবেন l
কবিকে জানাই শুভকামনা !!