'গ্রীনরুম' রচনায় কবি রণজিৎ মাইতি নাটকে ব্যবহৃত গ্রীনরুম ও রঙ্গমঞ্চের সাপেক্ষে বাইরের পৃথিবীর মানুষ দৈনন্দিন জীবনে যে অভিনয় করে যান, নিজের প্রকৃত সত্তাকে আড়াল করে এক ভিন্ন ব্যক্তিত্বকে সকলের সামনে মেলে ধরেন, এই বিষয়টিকে সুন্দরভাবে উপস্থাপন করেছেন l
প্রতিটি মানুষের মধ্যে দুটি মানুষ থাকে l একটি তিনি নিজে l তাঁর নিজের জন্য l এই মানুষটিকে কেবল তিনিই চেনেন l আর একটি মানুষ থাকে অপরের জন্য l সমাজের জন্য l যেটা তিনি প্রকাশ করেন l বলা যেতে পারে - মুখ ও মুখোশ l মুখ মানুষ নিজে l মুখোশ - অপরের কাছে নিজেকে মানুষ যেভাবে তুলে ধরেন l
গ্রীনরুমে আমরা পাই প্রকৃত মানুষটিকে l যে চরিত্রটি অভিনয় করা হয়, সেই অনুযায়ী সাজসজ্জা করে, কস্টিউম নিয়ে মানুষটি যখন মঞ্চে আসেন, তখন তিনি নাটকের চরিত্রে প্রবেশ করে যান l নিজের কথা, নিজের আচরণ, নিজের দর্শন ভুলে গিয়ে নাটকের সেই বিশেষ চরিত্রটির ব্যক্তিত্ব তাঁকে ফুটিয়ে তুলতে হয় অভিনয়ের মধ্যে দিয়ে l এই কাজে তিনি যতটা সফল হন, তত বড়ো অভিনেতা তিনি l নাটকের ক্ষেত্রে গ্রীনরুম থেকে মঞ্চের দূরত্ব বেশি নয়, কিন্তু এই স্বল্প দূরত্ব অতিক্রমের মধ্যে দিয়েই একটি মানুষ কায়াকল্প পাল্টে অভিনেতায় পরিণত হন l বাস্তব জীবনের এক সৎ ব্যক্তিকে নাটকে অসৎ চরিত্রের ভূমিকায় অভিনয় করতে হতে পারে l আবার দৈনন্দিন জীবনের এক অসৎ ব্যক্তিকে মহৎ কোনো চরিত্রে অভিনয় করতে হতে পারে l তাঁর কণ্ঠ থেকে নিঃসৃত মানবিক স্বর দর্শককুলকে মোহিত করে তুলতে পারে l মঞ্চে যাঁকে দেখছি প্রেমিকপুরুষ কৃষ্ণের অভিনয়ে, ব্যক্তিজীবনে তিনি প্রেমের শত্রুও হতে পারেন l
নাটকের ক্ষেত্রে যা সত্য, বাইরের পৃথিবীতেও তার নিদর্শন পাই l মঞ্চ ও গ্রীনরুমের বিষয়টি এখানেও বর্তমান l মানুষ প্রকৃত যা, অপরের কাছে সেভাবে নিজেকে মেলে ধরেন না l অভিনয় করেন l ভেক ধরেন l মুখের ওপর যেন মুখোশ আরোপ করেন l অনেককিছু গোপন করেন l নিজে যা নন, সেভাবে নিজেকে তুলে ধরতে চান l প্রতিনিয়তই জগতজুড়ে এমন ঘটনা ঘটে চলে l যেন জগৎটাই এক রঙ্গমঞ্চ l আমরা সবাই অভিনেতা l William Shakespeare এর কথাই সত্য :
"All the world’s a stage,
And all the men and women merely players;
They have their exits and their entrances;
And one man in his time plays many parts,"
("As You Like It" নাটকের একটি Monologue এর প্রথমাংশ)
প্রতিনিয়ত গ্রীনরুম থেকে জীবনের রঙ্গমঞ্চে চলাচল আমাদের l
কবিকে জানাই আন্তরিক শুভকামনা !!