জাহিদ আলম

জাহিদ আলম
জন্ম তারিখ ২১ মে
জন্মস্থান যশোর, বাংলাদেশ
বর্তমান নিবাস যশোর, বাংলাদেশ
পেশা ছাত্র, লেখক, কন্টেন্ট ক্রিয়েটর, শিক্ষক
শিক্ষাগত যোগ্যতা এইচ এসসি
সামাজিক মাধ্যম Facebook   Twitter   YouTube  

আমি বিশ্বাস করি কবিতা আসলে আধ্যাত্মিক অনুসন্ধান। কবির কাজ কেবল শব্দ সাজানো নয়, বরং নিজেকে এবং নিজের মনকে এমন এক অবস্থানে পৌঁছানো, যেখানে তার অন্তরের বোধ এবং ভাবনা কবিতার মতোই পরিপূর্ণ, সৎ এবং সুন্দর। কবি তাই কেবল ছন্দের বা রচনার বাহ্যিক চমক নয়, তার অন্তরের পরিচ্ছন্নতা এবং মনুষ্যত্বের খাঁটি রূপ। কবিরা মিথ্যুক হয়, কেননা তারা তথাকথিত “বাস্তব” থেকে অনেক দূরে “বাস্তবতা” এবং “কল্পনার” জগতে বিচরণ করেন। তারা যা কিছু সৃষ্টি করেন, তা একান্তই তাদের “কল্পনা” এবং নিষ্প্রাণ “বাস্তবতা”, যা সাধারণ মানুষের কাছে কখনোই ‘বাস্তব’ হিসেবে গৃহীত হয় না। এই কল্পনার জগৎ তাদের অন্তরের সত্তা, যা অন্যদের কাছে এক প্রকার মিথ্যাচারের মতো মনে হয়। আমার জন্ম কোন অতিরঞ্জিত বিষয় নয়। বরং বেশ অস্বাভাবিক কোন ঘটনা। বেঁচে থাকা বা জীব হয়ে নিজেকে গর্বিত করে কোন লাভ নেই। সত্যি বলতে জীব-ই পৃথিবীর সব থেকে অদ্ভুত অস্বাভাবিক হাস্যকর ঘটনা। কারণ আমার কাছে প্রত্যেক জীবেরই শেষ গন্তব্য স্থল জড়। তাই আমার কাছে মরে যাওয়াটা কোন অস্বাভাবিক বিষয় নয় । বরং বেঁচে থাকাটাই বড়ই অস্বাভাবিক। মৃত্যুই অতি প্রাকৃতিক কোনো সত্য।

জাহিদ আলম বাংলা-কবিতায় নতুন যোগ দিয়েছেন।


এখানে জাহিদ আলম-এর ৫টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
১৩/১১/২০২৪ অপেক্ষা
১০/১১/২০২৪ উপেক্ষা
০৯/১১/২০২৪ ভালোবাসি না তোমায়
০৬/১১/২০২৪ এটা কোনো কবিতা নয়
০৪/১১/২০২৪ সবুজের আর্তনাদ