শব্দ আমার গিলতে গিয়ে
মাছের কাঁটার সমিল।
বোবা হয়ে দ্বিজন্মা
নীলাদ্রিতে অমিল।
আমি স্তব্ধ, বড় অদ্ভুত
আমি চুপ, নিরেট, বোবা।
জটিল প্যাচের গোলকধাঁধায়,
হয়েছি হাবা গবা।
নীরব শ্রোতার, নীরব ভাষণ
ক্ষর্ব জ্ঞানে, আমি বন্য।
উড়তে গেলে পাখির ডানা
ছেটে দেওয়াই যেন গন্য।
বলতে চেয়েও বলতে পারি না
এ পাহাড় ঘেরা নীড়ে।
হারিয়ে গেলে খুঁজে নিও,
ওগো_শত মানুষের ভিড়ে।