** সপ্তক্ষরা বৃত্তি বা ৭ বৃত্তি : যেসব সংস্কৃত ছন্দের প্রতি চরণে ৭ টি অক্ষর বিদ্যমান তাদের সপ্তক্ষরা বৃত্তি বা ৭ বৃত্তি বলে।
** সপ্তক্ষরা বৃত্তির দু'টি ছন্দ ইতোপূর্বে আলোচিত হয়েছে। এবার পরবর্তী দু'টি ছন্দের পর্যালোচনা করছি।
** আজকের এই অধিবেশনটি উৎসর্গ করছি নন্দিত ছড়াকার কবি শিপ্রা দে দিদিমা'কে। যার শুভাশীর্বাদ আমার জীবন পথের পাথেয়।
## ছন্দালোচনা
৩. সংস্কৃৃত মদলেখা ছন্দ
সংস্কৃত রীতিতে : গুরু গুরু গুরু লঘু লঘু গুরু গুরু
বনেদী ছন্দে : বদ্ধ বদ্ধ বদ্ধ মুক্ত মুক্ত বদ্ধ বদ্ধ
আধুনিক বাংলায় : ধিন ধিন ধিন তা তা ধিন ধিন
প্রতীক: s s s v v s s বা – – – | | – –
উদাহরণ:
সংস্কৃতে :
বঙ্গে বাহুবিরুগ্নাদ্দন্তীন্দ্রন্মদলেখা
লগ্নাভূন্মুবশত্রৌ কস্তূবীরসচর্চ্চা।
(ব্যাখ্যা :
বঙ্/গু, গে/গু, বা/গু, হু/ল, বি/ল, রুগ্/গু, নাদ্/গু
দন্/গু, তীন্/গু, দ্রোন্/গু, ম/ল, দ/ল, লে/গু, খা/গু
লগ্/গু, না/গু, ভূন্/গু, মু/ল, ব/ল, শত্/গু, ত্রোউ/গু
কস্/গু, তূ/গু, বী/গু, র/ল, স/ল, চর্/গু, চ্চা/গু)
বাংলায় :
সুখ সব দূর বৃথা দস্তুর,
গান গায় নূর বিরহের সুর।
উদ্ভট তান শুনে অজ্ঞান,
আবছায় ভান নাহি সম্মান।
(ক্রন্দন/কবি কোমল দাস)
ব্যাখ্যা:
সুখ/ধিন সব/ধিন দূর/ধিন বৃ/তা থা/তা দস্/ধিন তুর/ধিন
গান/ধিন গায়/ধিন নূর/ধিন বি/তা র/তা হের/ধিন সুর/ধিন
উদ্/ধিন ভট/ধিন তান/ধিন শু/তা নে/তা অগ্/ধিন গান/ধিন
আব/ধিন ছায়/ধিন ভান/ধিন না/তা হি/তা সম্/ধিন মান/ধিন
৪. সংস্কৃত হংসমালা ছন্দ
সংস্কৃত রীতিতে : লঘু লঘু গুরু গুরু লঘু গুরু গুরু
বনেদী ছন্দে : মুক্ত মুক্ত বদ্ধ বদ্ধ মুক্ত বদ্ধ বদ্ধ
আধুনিক বাংলায় : তা তা ধিন ধিন তা ধিন ধিন
প্রতীক: v v s s v s s বা | | – – | – –
উদাহরণ:
সবগৈ হংসমালা বচনৈ পাঠশালা
শ্রবণৈ বেদময়ী কলহৈ পাপগামী।
(ব্যাখ্যা :
স/ল, ব/ল, গৈ/গু, হং/গু, স/ল, মা/গু, লা/গু
ব/ল, চ/ল, নৈ/গু, পা/গু, ঠ/ল, শা/গু, লা/গু
শ্র/ল, ব/ল, ণৈ/গু, বে/গু, দ/ল, মো/গু, য়ী/গু
ক/ল, ল/ল, হৈ/গু, পা/গু, প/ল, গা/গু, মী/গু)
বাংলায় :
একি বন্ধন, সুচন্দন!
মায়া মজ্জায় কুচন্দন।
রাখি বন্ধন গলায় ফুল
বাহু কব্জায় নোলক দুল।
(পরিচর্যা / জগবন্ধু রায়)
ব্যাখ্যা :
এ/তা কি/তা বন্/ধিন ধন/ধিন সু/তা চন্/ধিন দন/ধিন
মা/তা য়া/তা মজ্/ধিন জায়/ধিন কু/তা চন্/ধিন দন/ধিন
রা/তা খি/তা বন্/ধিন ধন/ধিন গ/তা লায়/ধিন ফুল/ধিন
বা/তা হু/তা কব্/ধিন জায়/ধিন নো/তা লক/ধিন দুল/ধিন
ধন্যবাদ
>> পরবর্তী পর্ব >>