চোখে তার চোরাবালি , চোখে মায়াপিঞ্জর ;
পথহারা নাবিকের মরীচিকা , ‘ ক্ষীণ-চর ’।
চুল তার হিলহিল , সর্পিল , পিচ্ছিল ;
ঢেউ তুলে সাতপাক , পাহাড়িয়া অজগর !
রাত-কালো , কালো রাত ,
তোলে ফণা অচিরাৎ !
শিকারের জাত-পাত ,
দেখেনা সে আগ্রাসী , মাংশাসী উভচর ।
ঠোঁটে তার মৃদুহাসি , চোখে মায়া-পিঞ্জর ,
নাগমতী , কলাবতী , নীল , বিষজর্জর ।
ভ্রষ্টা , কুহকী-রাত , গতি তার চক্রিল !
চুল তার মখমলি , সর্পিল , পিচ্ছিল ।