শহরের দেয়ালে কোন
রাজনৈতিক পোষ্টার
নেই,
নিরাপদ গর্ভপাতের
হলুদ
পোষ্টারে ঢেকে গেছে সব
দেয়াল।
আর এদিকে সব
হিপোক্রেটরা দেশপ্রেমিক
হয়ে গেছে,
কিংবা বলা যায়,
সব দেশপ্রেমিকই
হিপোক্রেট হয়ে গেছে।
মানচিত্র
তুমি বদলে যেওনা।
পতাকা তুমি বদলে যাওনি তো?
এই বাতাস, সোঁদা মাটির গন্ধ তুমি বদলে যেওনা।
শেষ নিঃশ্বাস ফেলার সময় আমি তোমাদের আবার জিগ্যেস করবো,
"তোমরা বদলে যাওনি তো?"