১.
পারমাণবিক বোমা যদি কোন রূপসীর গাঢ় চুম্বণে,
তেজস্ক্রিয়তার বদলে ভালোবাসার গোলাপ পাপড়ি ছড়াতো,
তাহলে প্রতিটি পারমাণবিক বোমায় স্পর্শ
করাতাম সহস্র রূপসীর ঠোট।
২.
মৃত্যু হয়ে গেছে,
এখন চাইলেই এই দেহ
নামক
আবজর্ণাটা মাটিতে পুঁতে ফেলতে পারো
কিংবা আগুনে পোড়াতে পারো,
এখন আর আমার
দেহের প্রয়োজণ নেই।