সে ভুলেই গেছে, তার একটি শরীর আছে ,
চুল, নখ, দাত সব কিছুই আছে তার।
সব থাকার পরও তার বিশ্বাস হতনা,
বিশ্বাস হতোনা সে এক অস্তিত্বে বেঁচে আছে।
তার অস্তিত্ব বলতে ছিল,
একটি কারখানা আর কিছু বন্ধ মানুষের ঘাম,
কিছু ময়লা জমা টিফিন ক্যারিয়ার,
আড় চোখে পুরুষ সহকর্মীর দৃষ্টি,
কিংবা একজন অক্ষম স্রষ্টার কাছে প্রার্থনা।
সে ভুলেই গেছে, তার একটি হৃদয় আছে,
সপ্ন, আশা, কামনা সব কিছুই আছে তার।
সব থাকার পরও তার বিশ্বাস হতোনা,
বিশ্বাস হতোনা সে হৃদয়ে সপ্ন ধারণ করে আছে।
তার সপ্ন বলতে ছিল,
একটি জীর্ণ ঘর আর এক বৃদ্ধ বাবার অসহায়ত্ব,
মায়ের ছানি পড়া চোখের অশ্রু,
ছোট ভাই বোনদের ক্ষুধার্ত মুখে কিছু খাবার।
সব মানুষ তার অস্তিত্ব নিয়ে বেঁচে থাকেনা,
সব হৃদয় সপ্ন নিয়ে বাঁচতে পারেনা।