স্বাধীনতাটা আমাদেরই ছিল,
তার পরও সেটার জন্য এত মূল্য,
এত রক্ত, এত প্রাণ দিতে হল।
ত্রিশ লাখের মৃত্যুর বদলা কি হবেনা?
ত্রিশ লাখ প্রাণের শোধ কি আমরা নেবনা?

এটা কবিতা নয়, এটা প্রতিবাদ,
কেউ হয়তো বলবে স্বাধীনতা পেয়েছি,
এর জন্য আমরা প্রাণ দিয়েছি।
কিন্তু স্বাধীনতা আমাদেরই ছিল,
তার পরও হত্যার উৎসব হয়েছে।

ভুলবনা, হয়তো একদিন ফিরিয়ে দেবো,
ফিরিয়ে দেবো ত্রিশ লাখ লাশ,
সাত কোটি মানুষের অশ্রু, শিশুর কান্না,
আমরা হয়তো কারো সম্ভ্রম হানি করবোনা,
কিন্তু ত্রিশ লাখ প্রান নেবো একদিন।

তারপর আমরা তোমাদের ক্ষমা করবো,
বন্ধুত্বের হাত তখন বাড়িয়ে দেবো।