ঠিক মৃত্যুর আগে আমি স্বীকার করবো সব পাপ,
যেগুলো আমার কাছে মনে হবে সেগুলোই।
হয়তো বলতে পারেন সমাজের দৃষ্টিভঙ্গির কথা,
কিন্তু সমাজই তো পাপমুক্ত নয়, তাহলে?
সমাজ কিভাবে বলে দেবে এটা পুণ্য, এটা পাপ।
সবাই পাপ করেছে, এবং ভবিষ্যতেও করবে।
পাপ কেউ কম করেনা, সবাই বেশীই করে,
আমিও করেছি আমার মত করে।
এদিকে বৃদ্ধ ন্যায় কম্পিত হাতে নিক্তি ধরে আছে,
ওজন করবে পাপ আর পুণ্য নামক কর্ম।
আমাদের একটা সুবিধে হোল,
আমাদের প্রত্যেকেরই একটা মুখোশ আছে।
তাই সহজেই ঢেকে ফেলতে পারি পাপগুলো।
শুধু কিছু লোক ঢাকতে জানেনা তার মুখ,
তাই সে পাপী হয়ে যায়, আমরা ঘৃণা নিয়ে তাকাই,
একজন পাপী দেখার আনন্দে হেসে উঠি।
কিন্তু ভুলে যাই, এইমাত্র করে আসা পাপ,
ভুলে যাওয়াই ভালো,
বেঁচে থাকতে হলে অনেক কিছুই ভুলে থাকতে হয়।