হঠাৎ সেদিন বিকেলের রুদ্দুর,
এক কুমোরের হাড়ি হতে বের হল।
বিকালের রুদ্দুর চীৎকার করে বলল,
"আমাকে স্বাধীনতা দাও।"
জানি একদিন এটা সবাইকেই বলতে হবে,
স্বাধীনতা চাই বলে চীৎকার করতে হবে।
আজ বিকেলের রুদ্দুর বলেছে,
কাল হয়তো সবুজ মাঠ, সাদা পায়রা বলবে।
সবাইকেই বলতে হবে, চীৎকার করতে হবে,
শুধু সময়টা ভিন্ন, আজ না হয় কাল।
স্মৃতির জাবর কেটোনা আর,
স্মৃতি ঘাঁটলেই দেখবে হয়তো কেউ বলছে,
"অপবিত্রতা হতে তোমার জন্ম,
তোমার এতো কিসের অহংকার?
এতো কিসের স্বাধীনতা?"
কিন্তু আমি জানি, আমি যতদিন মানুষ থাকবো,
ততদিন আমার অহংকার থাকবে।
আমার একটা স্বাধীন অস্তিত্বের প্রয়োজন হবে,
আর স্বাধীনতার জন্য যা প্রয়োজন সব করতে হবে।
আমি মানুষ, আমিই পবিত্র।