খুব সাধারণ ঘটনাবলী,
প্রতিদিনকার বাজার, গৃহস্থালি,
নিখুত করে কাটা দাড়ি, গোঁফ,
এসবই ঘটতো আমার জীবনে।

তার বাইরে কোনদিন হয়তো,
একটু আধটু হালকা বাতাস উঠে
থেমে যেত ঝড় না হয়েই।
এর বেশী কিছু আশাও করিনি,
আশা করিনি ঝড় আসুক,
একটা দুটো পুরনো গাছ উপড়ে পরুক।

সে এক অদ্ভুত জীবন যাপন,
বিশ্বাস যেখানে সীমারেখা টেনে দেয়।
যেখানে নিজেকে জানতে চাওয়া পাপ,
যেখানে বিশ্বাসকে অবশ্যই অন্ধ হতে হয়।

যেখানে ভুলে যায় মানুষ অস্তিত্বকে,
সেখানে অস্তিত্ব মানে ঘটে যাওয়া
খুবই সাধারণ ঘটনাবলী,
প্রতিদিনকার বাজার, গৃহস্থালি,
নিখুত করে কাটা দাড়ি, গোঁফ।
আহ অদ্ভুত আমার সব অস্তিত্বেরা।