এখন শহরের প্রতিটি রাস্তায় মৃতদের উৎসব,
পথসভা, সেমিনারে প্রকম্পিত শহরের প্রতিটি রাস্তা।
এখন শহরের প্রতিটি রাস্তা ঢেকে যায় অনেক আধারে,
আর ভোরের প্রতীক্ষায় সব জীবন্ত মানুষেরা।

কত ত্যাগ, কত আত্মদান একটি সোনালী ভোরের জন্য।
একটি ভোর শুধু একটি ভোর,
সোনালী আলোয় ঢাকা একটি ভোর,
যা মুছে দেবে রাত্রির ব্যর্থতা।

কিন্তু শুধুই অন্ধকারে ঢেকে যায় নগরী।
আহুত, অনাহূত সবার চিৎকারে এখন প্রকম্পিত নগরী।