একটি দেশ, একটি সপ্ন দেখেছিল,
আগামী ভোর তাদের জন্য নিয়ে আসবে নতুন বার্তা।
ভোরের সূর্য রশ্মিতে ছড়িয়ে পরবে তাদের সপ্ন, তাদের আশা।
সেই সপ্নের পিছনে জন্মেছিল, অনেক অনেক ভালবাসা।

সপ্ন তাদের আগামীর, সপ্ন তাদের অন্তহীন,
বর্ণহীন সপ্নে অনেক রঙের ছোপ।
রঙিন সেই সপ্নেরা,
ছুটেছিল আকাশের পানে, যদিও তাদের গন্তব্য লক্ষ্যহীন।

তারপর সে দেশে এলেন একজন কবি।
তিনি বললেন,
"তোমরা তোমাদের স্বপ্নগুলো আমাকে দাও,
বিনিময়ে আমি তোমাদের একটি কবিতা দেবো।"
অসংখ্য সপ্ন নিয়ে কবি রচনা করেছিলেন,
অমর বিস্ময়ের প্রাণময় কবিতা।

অসংখ্য সপ্নের বিনিময়ে সে জাতি একটি কবিতা পেলো।
আর কবি কি পেলেন?
কবি পেলেন কিছু সোনালী সপ্ন,
কিছু সোনালী ভালোবাসা,
কিংবা সপ্নময় মানুষের, সপ্নময় দেশের
সপ্নপূরণের আনন্দ।

আজ সেই সপ্নময় দেশ একটি কবিতা,
এখানকার প্রতিটি মানুষ এখন সেই কবি।