গান্ধীর অহিংসা হতে শান্তি আসেনা,
শান্তি আসে সৈনিকের বুট আর অস্ত্র হতে।
এখানে শান্তি মানে একঝাক বুলেট,
রাস্তা কাঁপিয়ে চলা কামানের কর্কশ শব্দ।
এখানে শান্তি আসে রক্তপাত হতে,
শান্তি জন্ম নেয় অসংখ্য জীবনের মৃত্যুতে।

সাদা পায়রার ঝাক আজ নির্বাসনে,
জলপাই পাতা আজ বিবর্ণ হয়ে গেছে,
প্রেমিকারা ভুলে গেছে দুদণ্ড শান্তি দিতে,
শান্তির সাদা রঙে আজ কালোছোপ।

তবুও শান্তি আসবে এই বাংলায়,
বুলেট কিংবা সৈনিকের অস্ত্র থেকে।
ধোঁয়ায় আচ্ছন্ন রাজপথ, টিয়ার শেল,
আহতের অসহায় কাতর আর্তনাদ,
এখানে শান্তি আনবে, সব শান্ত করবে।