যখন প্রথম কথা বলা শুরু করলাম,
তখন বা বললেই বাবা বলতেন এইতো বাবা বলছে।
আমি শুনতে থাকলাম কিছু মধুর শব্দাবলী,
এক একটা শব্দ আমার প্রাণে অদ্ভুত ঝঙ্কার তুলত।
আমি বেড়ে উঠলাম এক আনন্দময় ভাষা নিয়ে,
আমি বেড়ে উঠলাম শব্দের প্রাণময় খেলা নিয়ে।
আমি জানতে লাগলাম বাংলা ভাষা দিয়ে,
আমি অনুভূতিগুলো ছড়িয়ে দিলাম বাংলা ভাষা দিয়ে।
আমি তারপর জানলাম আমার ভাষার
জ্বলজ্বলে এক ভালোবাসার ইতিহাস।
বিশ্বকে চমকে দেয়া ভাষা ভালবাসার ইতিহাস।
পৃথিবী জানলো ভাষার জন্যও একটি জাতি প্রাণ দেয়।
আমার অনুভূতিকে মুক্তি দিয়েছ তুমি,
চেতনাকে জাগরিত করেছ তুমি বাংলা ভাষা।
যদি প্রয়োজন হয়,তবে অশ্রু দিয়ে নয়,
বুকের রক্ত দিয়ে দেখাব আমার ভালোবাসা।