দেশপ্রেমিকের সংজ্ঞা পরিবর্তনশীল ,
আজ তুমি তো অন্যদিন আরেকজন।
তাই আমি শর্ত জুড়ে দিলাম,
"অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে"
তুমি একজন দেশপ্রেমিক থাকবে।

শহীদমিনার কি ভেবেছিলো জানিনা,
লাল সবুজ পতাকা কি ভেবেছিলো?
দেশদ্রোহীর গাড়িতে উড়ছে পতাকা,
সব দেশদ্রোহী দেশপ্রেমিক হয়ে যায়।

এটাই আমাদের বড় ভুল যে,
আমরা ভুল থেকে শিক্ষা নেই না।
অতীত শুধুই অতীত থেকে যায়,
আমরা অতীত থেকে শিক্ষা নেই না।