নীল বিষ ছড়িয়ে পরে কুয়াশায় ,
চলে বিষণ্ণ বিষপানের উৎসব।
শক্রেটিসেরা হাতে নেয় বিষপাত্র,
আকণ্ঠ গরলে সবাই ভরে দেয় কণ্ঠ।
সবাই দিন পান করে নেই,
পান করে নেই এই রাত্রিকে।
আকণ্ঠ জীবন পান করে নেই,
পান করে নেই সব সৌন্দর্যকে।
অন্তিম শয্যায় একটি ফুল রাখো,
যদিও সব ধ্বংস হয়ে যাবে নিমিষেই।
গরলে ভরা কণ্ঠে রেখে দেব ফুল,
আমার বিশ্বাস না হয় থাক এই বিষেই।
জেনো সব শেষ হয়ে যাবে এ বেলায়,
আবাবীলের মুখে বাড়ছে প্রস্তর খণ্ড।
জেনো সব শেষ হয়ে যাবে এ বেলায়,
আমাকে যতই দাওনা এই বিষদণ্ড।