পাশবিক ক্ষুধায়, কাঁচা মাংসের ঘ্রান,
হননের তীব্র ইচ্ছায় জ্বলে উঠে চোখ।
আয়নায় নিজেকে দেখে চমকে উঠি,
আদিম হিংস্রতায় ঢেকে গেছে আজ মুখ।

মুখোশের আড়ালে ঢেকে ফেলি মুখ,
সভ্যতা দিয়ে ঢাকি সব বর্বরতা।
বারেবারে মানুষ হতে চাই,
আমাকে ফিরিও না আর সভ্যতা।

বহুকাল ধরে সঞ্চিত হওয়া ইতিহাস,
পূর্বপুরুষের কাম, ক্রোধ, ঘৃণা,
বয়ে চলছি নিজের মত করে নীরবে।
শুধু মাঝে মাঝে মাথাচাড়া দিয়ে উঠে,
চীৎকার করে উঠে সরবে।